ছুটির দিনের বই মেলা

রবিবার, ১০ ফেব্রুয়ারি ২০১৯ | ১২:২০ পূর্বাহ্ণ | 649 বার

ছুটির দিনের বই মেলা

সাপ্তাহিক ছুটির দিনগুলোতে বইমেলা শুরু হয় সকাল ১১টায়। অন্যদিকে মেলার দ্বিতীয় সপ্তাহে দর্শনার্থী পাঠকের সমাগম ছিল চোখে পড়ার মতো। শিশুকিশোরসহ বড়দের মিলনমেলায় পরিণত হয়েছিল ‘অমর একুশে গ্রন্থমেলা- ২০১৯’ এর শুক্র ও শনিবারের আসর। বিভিন্ন অঙ্গনের গুণীজনের আগমনে মেলা প্রাঙ্গণে নতুন মাত্রাযুক্ত হয়। নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ, কবি আসাদ চৌধুরী,সৈয়দ আবুল মকসুদ,আনু মুহাম্মদ ,লেখক আনিসুল হক সহ খ্যাতিমান আরও অনেকে। মেলায় কিশোর-তরুণদের আগ্রহ সাইন্স ফিকশন বইয়ের দিকে। মেলা ঘুরে দেখা গেল নতুন বের হওয়া সাইন্স ফিকশনের বইয়ের সংখ্যা খুবই কম।

বাংলা একাডেমির জনসংযোগ উপবিভাগের তথ্য অনুযায়ী, মেলার প্রথম সপ্তাহে সাইন্স ফিকশনের বই প্রকাশ হয়েছে মাত্র ১৬টি। লেখক জগদীশ চন্দ্র বসুর লেখা সাইন্স ফিকশন ‘পলাতক তুফান’ বইটি প্রকাশিত হয়েছে পাঞ্জেরী পাবলিকেশন থেকে,খ্যাতিমান লেখক মুহম্মদ জাফর ইকবালের লেখা সাইন্স ফিকশনের বই ‘নিয়ান’ প্রকাশিত হয়েছে তাম্রলিপি থেকে।

অন্যদিকে;মোশতাক আহমেদের ‘জকি’ প্রকাশিত হয়েছে অনিন্দ্য’র ব্যানারে, কথা প্রকাশ থেকে প্রকাশিত হয়েছে সাজ্জাদ কবীরের ‘গুডবাই টু আর্থ , তৃণলতা থেকে প্রকাশিত হয়েছে আহসান হাবীবের ‘বিজ্ঞান কল্প গল্প’ । এছাড়া সাইন্স ফিকশনের কিছু অনুবাদ গ্রন্থও প্রকাশিত হয়েছে। প্রকাশিত হয়েছে স্টিফেন হকিং এর ‘থিওরি অব এভরিথিং’ গ্রন্থটির বঙ্গানুবাদ।

Facebook Comments