চিত্রশিল্পী সমর মজুমদারের জন্মদিন আজ

সোমবার, ০১ ফেব্রুয়ারি ২০২১ | ১২:১৮ অপরাহ্ণ | 106 বার

চিত্রশিল্পী সমর মজুমদারের জন্মদিন আজ

আজ বিখ্যাত চিত্রশিল্পী সমর মজুমদারের জন্মদিন। ১৯৫৭ সালের আজকের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। প্রচ্ছদশিল্পী হিসেবে তিনি অধিক পরিচিত।

চিত্রশিল্পী সমর মজুমদার প্রায় তিন দশক ধরে প্রচ্ছদশিল্পী হিসেবে বইয়ের প্রচ্ছদকে ক্যানভাস হিসেবে প্রায় পাঁচ শতাধিক প্রচ্ছদ করেছেন। তার শিল্পকর্মকে প্রাচ্য এবং পাশ্চাত্য রীতির মিশ্রণ বলা হয়ে থাকে, যেখানে ঐতিহ্যের অনুসন্ধানের পাশাপাশি আধুনিকতার সংযোগ ঘটেছে।

লোকজ ও আধুনিকতার মিশেলে ছবির জমিন তৈরি করেন সমর মজুমদার। রং প্রলেপ দেওয়ার সময় মৌলিক রং ব্যবহার করেন বেশি। রঙের প্রয়োগে রাখেন না অতিনাটকীয়তা। কোনো কৌশল ছাড়াই একটি বিষয় ভাগ করে নিয়ে আলো আর ছায়ার বিন্যাস দেখান তিনি। সবল বর্ণলেপন বা সহজ ভঙ্গিতে আধা বিমূর্ত বিষয়ে রঙের ব্যবহারেও দেখা যায় সরলীকরণ। আর এ জন্যই তিনি কোনো জটিলতা সৃষ্টি না করে মানুষের শিল্পমনকে খুব সহজেই বিমহিত করে তুলতে পারেন।

ছবির কবিখ্যাত এই  চিত্রশল্পীর ২০১৪ সালে ‘সয়েল অ্যান্ড স্পিরিট’ ও ২০১৭ সালে ‘মৃত্তিকা মায়া’ নামে দুটি চিত্রপ্রদর্শনীর আয়োজন ব্যাপক প্রশংসা পেয়েছে।

প্রকাশনা সংস্থা ইউনিভার্সিটি প্রেস লিমিটেড (ইউপিএল) থেকে প্রকাশিত শওকত আলীর উপন্যাস ‘প্রদোষে প্রাকৃতজন’, আখতারুজ্জামান ইলিয়াসের উপন্যাস ‘চিলেকোঠার সেপাই’ (১৯৮৬), মঞ্জু সরকারের ‘মৃত্যুবাণ’ (১৯৮৬), ‘অসমাপ্ত আত্মজীবনী-শেখ মুজিবুর রহমান’সহ গত তিন দশক ধরে অসংখ্য পাঠকনন্দিত বইয়ের প্রচ্ছদ শিল্পী হিসেবে শিল্পী সমর মজুমদার বহুল প্রশংসিত। আগামী প্রকাশনী থেকে প্রকাশিত হুমায়ুন আজাদের ‘নির্বাচিত প্রবন্ধ’ (১৯৯৯) গ্রন্থের প্রচ্ছদ করেছেন তিনি। এই বইয়ের প্রচ্ছদের জন্য জাতীয় গ্রন্থ কেন্দ্র থেকে পেয়েছেন শ্রেষ্ঠ প্রচ্ছদশিল্পীর পুরস্কার।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box