জন্মদিন

তরুণ কথাসাহিত্যিক স্বকৃত নোমান-এর জন্মদিন আজ

সোমবার, ০৮ নভেম্বর ২০২১ | ১২:৫৭ অপরাহ্ণ | 65 বার

তরুণ কথাসাহিত্যিক স্বকৃত নোমান-এর জন্মদিন আজ

স্বকৃত নোমান, জনপ্রিয় কথাসাহিত্যিক। ১৯৮০ সালের ৮ নভেম্বর ফেনীর জেলার পরশুরাম উপজেলার সীমান্তবর্তী বিলোনিয়ায় জন্মগ্রহণ করেন তিনি। ১১ ভাইবোনের মধ্যে চতুর্থ, বর্তমানে স্ত্রী ও একমাত্র কন্যা নিয়ে তাঁর সুখী ব্যক্তিগত জীবন।

 

স্বভাবে অন্তর্মুখী, যুক্তিবাদী, আবেগপ্রবণ; লেখালেখি ও জ্ঞানার্জনকে জীবনের প্রথম ও প্রধান কাজ বলে মনে করেন স্বকৃত নোমান। গবেষণা, গল্প, উপন্যাস মিলিয়ে ইতোমধ্যে তাঁর প্রকাশিত বইয়ের সংখ্যা ২১টি। আটটি উপন্যাস, দু’টি গল্পগ্রন্থসহ অনান্য বিষয়ে ১১টি বই প্রকাশিত হয়েছে। তাঁর উপন্যাসে উঠে আসে গ্রামবাংলার বিচিত্র মানুষ, প্রকৃতি, ইতিহাস, সমকাল, পুরাণ, বাস্তবতা ও কল্পনা।

 

উপজেলা প্রতিনিধি হিসেবে সাংবাদিকতা দিয়ে লেখালেখি জগতে পথচলা শুরু করেন। পরবর্তীতে বিভিন্ন পত্রিকা ও নিউজ পোর্টালে স্টাফ রিপোর্টার, সহকারী সম্পাদক, সহযোগী সম্পাদক হিসেবে নিজের কর্ম দক্ষতার পরিচয় রেখেছেন। বর্তমানে তিনি বাংলা একাডেমিতে কর্মরত রয়েছেন।

লেখক হিসেবে স্বকৃত নোমানের আত্মপ্রকাশ ঘটে ২০০৮ সালে নাভী উপন্যাসের মাধ্যমে। তাঁর অনান্য উপন্যাসগুলোর মধ্যে রয়েছে বংশীয়াল, রাজনটী, জলেস্বর, বেগানা, হীরকডানা, কালকেউটের সুখ, শেষ জাহাজের আদমেরা, উজান বাঁশি। তাঁর অনান্য উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে গুণীজনে কহেন, আবদুশ শাকুরের জীবনী, কথাসাহিত্যের অলিগলি, ঢাকা বহুমাত্রিক আলাপ, নিশি রঙ্গিনী, বালি হাঁসের ডাক ইত্যাদি।

 

স্বকৃত নোমান বাংলা ভাষার বর্তমান সময়ের ঔপন্যাসিকদের মধ্যে অন্যতম। ইতোমধ্যে বেশ কিছু গুরুত্বপূর্ণ সম্মাননা লাভ করেছেন তিনি।  ‘রাজনটী’ উপন্যাসের জন্য ২০১২ সালে অর্জন করেন এইচএসবিসি-কালি ও কলম কথাসাহিত্য পুরস্কার, ‘কালকেউটের সুখ’ উপন্যাসের জন্য ব্র্যাক ব্যাংক-সমকাল সাহিত্য পুরস্কার, ২০১৬, শ্রীপুর সাহিত্য পুরস্কার ২০১৫, ‘কালকেউটের সুখ’  উপন্যাসের জন্য এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার, ২০১৬।

 

গুণী লেখক স্বকৃত নোমানের জন্মদিনে দেশের বই পরিবারের পক্ষ থেকে আন্তরিক শুভেচ্ছা ও শুভকামনা ।


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ-ফিচার-তথ্যমূলক লেখা প্রকাশের জন্য সংশ্লিষ্ট ছবিসহ আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com

Facebook Comments Box