লেখক প্রোফাইল

গিয়াস আহমেদ

বৃহস্পতিবার, ২৫ নভেম্বর ২০২১ | ১০:০৭ অপরাহ্ণ | 30 বার

গিয়াস আহমেদ

গিয়াস আহমেদের জন্ম গোপালগঞ্জ শহরে। এক বনেদি যৌথ পরিবারের ‘আনন্দ-বেদনার কাব্যে’র মধ্য দিয়ে তার বেড়ে ওঠা। মামা-খালা-চাচাদের অনেকেই শিক্ষক। তাঁদের আন্তরিক অভিভাবকত্বে একাধিক পাঠশালায় একটু-আধটু করে প্রাথমিক শিক্ষা। এইসব বিচিত্র অভিজ্ঞতা ‘মায়া মমতায় জড়াজড়ি করি’ সকলকে নিয়ে থাকার বীজ বুনে দিয়েছে তার মননে। প্রাতিষ্ঠানিক লেখাপড়ার পুরোটাই ঢাকায়। তেজগাঁও পলিটেকনিক স্কুল থেকে এসএসসি, সরকারি তিতুমীর কলেজে এইচএসসি এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মার্কেটিং বিভাগ থেকে মাস্টার্স। পড়তে ভালোবাসেন, বন্ধুবহর নিয়ে ঘোরাঘুরি তাঁর নেশা পর্যায়ের।

 

গিয়াস আহমেদ পেশায় সাংবাদিক। সফল সংগঠকও। তার হাতে সর্বোচ্চ বিকাশ ঘটেছে ভোরের কাগজ পাঠক ফোরাম-এর। প্রথম আলো বন্ধুসভা প্রতিষ্ঠা করেছেন তিনি। তার হাতেই গড়ে ওঠে দেশের প্রথম দর্শক ফোরাম দেশ টিভির দেশ আমার। দেশজুড়ে তার বন্ধুমহল। বন্ধুরা ভালোবেসে তাকে ডাকেন ‘হ্যামিলনের বাঁশিওয়ালা’, বলেন, ‘গিয়াস আহমেদ লেখক তৈরির কারিগর’।

 

দেশের একাধিক শীর্ষ দৈনিক ও টেলিভিশনে দীর্ঘ সাংবাদিকতা জীবনে ফিচার বা সংবাদ সম্পাদনার কাজেই মনোযোগী থেকেছেন তিনি। বই প্রকাশে আগ্রহী হননি কখনোই। অবশেষে বন্ধু-স্বজনদের তীব্র দাবি জয়ী হয়। ২০২০ সালের অমর একুশে গ্রন্থমেলায় ভাষাচিত্র থেকে প্রকাশিত হয় তার প্রথম গ্রন্থ চন্দ্রযান : দ্য লুনাটিক এক্সপ্রেস। প্রকাশমাত্র এই ডকু ট্রাভেলগটি ব্যাপক পাঠকপ্রিয়তা পায়। এবার প্রকাশিত হলো তার দ্বিতীয় উপন্যাস ডাবল ডেকার।

Facebook Comments Box