লেখক প্রোফাইল

গাজী মাজহারুল আনোয়ার

বৃহস্পতিবার, ২৫ নভেম্বর ২০২১ | ৯:৪২ অপরাহ্ণ | 24 বার

গাজী মাজহারুল আনোয়ার

গাজী মাজহারুল আনোয়ার। একাধারে গীতিকবি, চিত্রনাট্যকার, চলচ্চিত্র প্রযোজক এবং পরিচালক। বেতার-টেলিভিশন, চলচ্চিত্রে অসংখ্য জনপ্রিয় ও কালজয়ী গানের গীতিকবি তিনি।

 

জন্ম ২২ ফেব্রুয়ারি ১৯৪৩ কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার তালের ছেও গ্রামে। পিতা মোজাম্মেল হোসেন এবং মাতা খাদেজা বেগম। ১৯৬৪ সালে তৎকালীন রেডিও পাকিস্তানে গান লেখার মাধ্যমে কর্মজীবন শুরু করেন। ১৯৬৭ সালে সুভাষ দত্ত পরিচালিত আয়না ও অবশিষ্ট চলচ্চিত্রে ‘আকাশের হাতে আছে একরাশ নীল’ গান লেখার মাধ্যমে তাঁর চলচ্চিত্রে গান লেখার শুরু। বিভিন্ন মাধ্যমে লিখেছেন ২০ হাজারেরও বেশি গান।

 

তাঁর প্রযোজিত চলচ্চিত্রের সংখ্যা ৩১টি। পরিচালনা করেছেন ২১টি চলচ্চিত্র। তাঁর প্রযোজিত ও পরিচালিত ছবিগুলো দারুণভাবে ব্যবসাসফল হয়েছে এবং সমাদৃত হয়েছে চলচ্চিত্রমহলে। গীতিকার হিসেবে সফলতার পাশাপাশি একজন চলচ্চিত্র পরিচালক হিসেবেও তিনি সফলতার স্বাক্ষর রেখেছেন।
একুশে পদক, জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ [ছয়বার] পেয়েছেন দেশ-বিদেশের অসংখ্য পদক-পুরস্কার ও সম্মাননা। উল্লেখযোগ্য পুরস্কার হলো : বাচসাস পুরস্কার [একাধিকবার], বিজেএমই অ্যাওয়ার্ড, নিগার অ্যাওয়ার্ড [পাকিস্তান], ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক সঙ্গীত বিষয়ক সম্মাননা, জাপান বাংলাদেশ সম্মাননা, সিডাব পুরস্কার, জহির রায়হান চলচ্চিত্র পুরস্কার।

 

বিবিসি জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ তিনটি বাংলা গানের গীতিকার [জয় বাংলা বাংলার জয়, একতারা তুই দেশের কথা বলরে এবার বল, একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়]

Facebook Comments Box