খ্যাতিমান কবি কামাল চৌধুরীর জন্মদিন আজ

বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি ২০২১ | ৩:৩৯ অপরাহ্ণ | 144 বার

খ্যাতিমান কবি কামাল চৌধুরীর জন্মদিন আজ

বাংলা ভাষার অন্যতম কবি কামাল চৌধুরীর জন্মদিন আজ। মধ্য-সত্তরের তারুণ্যদীপ্ত দ্রোহের কবি হিসেবে খ্যাত কামাল চৌধুরীর জন্ম ১৯৫৭ সালের আজকের এই দিনে। কুমিল্লার চৌদ্দগ্রাম উপজেলার বিজয়করা গ্রামে তার জন্ম ও বেড়ে ওঠা।

কবি কামাল চৌধুরী বাবার হাত ধরে ৭ মার্চে বঙ্গবন্ধুর ভাষণ শুনতে ছুটে এসেছিলেন রেসকোর্স ময়দানে। বালক বয়সে শোনা সেই ভাষণ কামাল চৌধুরীকে উদ্দীপ্ত করেছিল দেশপ্রেম এবং অসাম্প্রদায়িক চেতনায় বেড়ে উঠতে। আর পঁচাত্তরের পনের আগষ্টে বঙ্গবন্ধুকে হত্যার পর অনেক প্রতিষ্ঠিত কবিও এর বিরুদ্ধে প্রতিবাদ করে কবিতা লেখার সাহস পাননি। কিন্তু সব ভয় ভীতি উপক্ষো করে এই নারকীয় হত্যার প্রতিবাদ করে সেই সময়ে প্রথম কবিতা লেখেন কামাল চৌধুরী।

প্রেম ও দ্রোহের শব্দাবলি কামাল চৌধুরীর কবিতায় দৃঢ় আওয়াজ নিয়ে বেড়ে উঠলেও, আবহমান কালের বাঙালির মুক্তির চেতনাকে তিনি ধারণ করেন তার কবিতায়। আধুনিক চিন্তা, উদার দৃষ্টি, জাগতিক মূল্যবোধে অলঙ্কৃত কবি কামাল চৌধুরীর কবিতাকে দিয়েছে আলাদা মর্যাদা।

যত তুচ্ছই হোক না কেন, জীবন আর যাপনের সঙ্গে সম্পৃক্ত প্রত্যেকটি বিষয় তার কবিতায় উপযুক্ত অলঙ্কার আর সঠিক শব্দমালায় দীপ্ত। কামাল চৌধুরীর প্রথম কবিতা ছাপা হয় দৈনিক আজাদ পত্রিকায়। ১৯৮১তে একুশের বইমেলাতেই বেরিয়েছিল কবি কামাল চৌধুরীর প্রথম কাব্যগ্রন্থ ‘মিছিলের সমান বয়সী’। তার দ্বিতীয় কবিতা-সংকলন ‘টানাপোড়েনের দিন’। এরপর একে একে প্রকাশিত হয়েছে আরো কিছু কাব্যগ্রন্থ; ‘এই পথ এই কোলাহল’ (১৯৯৩), ‘এসেছি নিজের ভোরে’ (১৯৯৫), ‘এই মেঘ বিদ্যুতে ভরা’ (১৯৯৭), ‘ধূলি ও সাগরদৃশ্য’ (২০০০), ‘রোদ বৃষ্টি অন্ত্যমিল’ (২০০৩), ‘হে মাটি পৃথিবীপুত্র’ (২০০৬), ‘প্রেমের কবিতা’ (২০০৮), ‘পান্থশালার ঘোড়া’ (২০১০) ‘মুক্তি ও স্বাধীনতার কবিতা’ ইত্যাদি।

১৯৯৫ সালে তার নির্বাচিত কবিতা সংকলন প্রকাশ পেয়েছে। এরই ধারাই ২০১১ সালে বেরিয়েছে কবিতা সংকলন। ১৯৯৫-এ আলী রীয়াজের সঙ্গে যৌথভাবে সম্পাদনা করেছেন ‘সত্তর দশকের কবিদের কবিতা’।

সত্তর দশকের কবি কামাল চৌধুরী পেশায় সরকারি কর্মকর্তা হলেও কবিতার জন্য নিবেদিত প্রাণ। সরকারের একজন সফল ও শীর্ষ কর্মকর্তা হয়েও তিনি কবিতা লেখার চর্চা করে যান নিরলসভাবে। যার স্বীকৃতস্বরুপ তিনি এরই মধ্যে বাংলা একাডেমি পুরস্কার (২০১০), রুদ্র পদক (২০০০), সৌহার্দ্য সত্তর (পশ্চিমবঙ্গ) সম্মাননা (২০০২), কবিতালাপ সাহিত্য পুরস্কার (২০০৫), জীবনানন্দ দাশ পুরস্কার (২০০৯) এবং সিটি-আনন্দ আলো সাহিত্য পুরস্কার (২০১০) পেয়েছেন।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments