আলোচিত বই

কালজয়ী গীতিকার গাজী মাজহারুল আনোয়ারের বই

মঙ্গলবার, ০৭ সেপ্টেম্বর ২০২১ | ১১:৫৪ অপরাহ্ণ | 73 বার

কালজয়ী গীতিকার গাজী মাজহারুল আনোয়ারের বই

সময়টা ১৯৬৪, তৎকালীন রেডিও পাকিস্তানে জমা হতো অসংখ্য গীতিকবিতা। এইসব গীতিকবিতাকে সুরের মর্যাদা পেতে হতো বেতার কর্মকর্তাদের হাত ধরেই। সে সময় জমা হওয়া গীতিকবিতাগুলোর মধ্যে একটি গীতিকবিতা জমা দিলেন ঢাকা মেডিক্যাল কলেজের মেধাবী একজন ছাত্র। চিকিৎসা শাস্ত্রে অধ্যয়নরত এই তরুণ আকণ্ঠ ডুবে আছে শিল্প ও সাহিত্যে। তরুণের জমাকৃত গীতিকবিতাটি সুরে রূপান্তরযোগ্য হলো। গীতিকবি নিবন্ধিত হলেন বেতারের তালিকাভুক্ত ‘গীতিকার’ হিসেবে। চিকিৎসাশাস্ত্রের পড়ায় ইস্তফা দিয়ে তিনি শুরু করলেন তার সঙ্গীতময় জীবন।

 

প্রখ্যাত সংগীত পরিচালক সত্য সাহার আর্শিবাদ ও একচ্ছত্র স্নেহে যে মানুষটি সঙ্গীতাঙ্গনে প্রবেশ করলেন তিনি আর কেউ নন, বাংলাদেশ চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তি গাজী মাজহারুল আনোয়ার। সুদীর্ঘ প্রায় ৬০ বছর ধরে বেতার, চলচ্চিত্র, টেলিভিশনসহ বিভিন্ন মাধ্যমে গান লেখা ও চলচ্চিত্র প্রযোজনা, পরিচালনার সাথে জড়িত আছেন তিনি। ‘আকাশের হাতে আছে একরাশ নীল, বাতাসের আছে কিছু গন্ধ’ জনপ্রিয় এই গানটি দিয়ে চলচ্চিত্র অঙ্গনে প্রবেশ করেন তিনি। ১৯৬৭ সালে প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক সুভাষ দত্তের ‘আয়না ও অবশিষ্ট’ চলচ্চিত্রের জন্য গান লিখে সংগীতপাগল বাঙালির মনে নিজের আসন পাকাপোক্ত করেন । এরপর আর পেছনে ফিরতে হয়নি। গান রচনার পাশাপাশি পরিচালনা করেছেন ২১টি ব্যবসাসফল চলচ্চিত্র। তাঁর প্রযোজিত চলচ্চিত্রের সংখ্যাও ৩১টি। একজন সফল গীতিকার হিসেবে রচনা করেছেন প্রায় ২০ হাজার গান। কৃতির সম্মাননা হিসেবে পেয়েছেন সম্প্রতি পেয়েছেন একুশে পদক। ঝুলিতে রয়েছে ছয়বারের জাতীয় চলচ্চিত্র পুরষ্কার। এছাড়া একাধিক বাচসাস পুরষ্কার, নিগার অ্যাওয়ার্ড, বিজেএমই অ্যাওয়ার্ড, জাপান বাংলাদেশে সম্মাননা, ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক সংগীত বিষয়ক সম্মাননাসহ দেশ-বিদেশের অসংখ্য পুরষ্কার ও সম্মাননা লাভ করেন তিনি।

 

কৃতি এই গীতিকবি জন্মেছেন ১৯৪৩ সালের ২২ ফেব্রুয়ারি, কুমিল্লা জেলার দাউদকান্দি উপজেলার তালেরছেও গ্রামে। পিতা মোজাম্মেল হোসেন ও মাতা খাদেজা বেগম। বিবিসি জরিপে সর্বকালের সর্বশ্রেষ্ঠ তিনটি বাংলা গানের গীতিকার গাজী মাজহারুল আনোয়ারের গানগুলোকে নথিভুক্ত করার পরিকল্পনা গ্রহণ করে সৃজনশীল প্রকাশনা প্রতিষ্ঠান ‘ভাষাচিত্র’। অমর একুশে বইমেলা ২০২১ উপলক্ষে ভাষাচিত্র প্রকাশ করে গাজী মাজহারুল আনোয়ারের জনপ্রিয় গানের কথা ও গান সৃষ্টির নেপথ্যের গল্প নিয়ে বই, ‘অল্প কথার গল্প গান’। প্রকাশনা প্রতিষ্ঠানের কর্ণধার খন্দকার মনিরুল ইসলাম জানান, ‘অল্প কথার গল্প গান’ একটি ধারাবাহিক প্রকাশনা। প্রাথমিক পর্যায়ে প্রথম খণ্ডে রয়েছে জনপ্রিয় ৫০টি গান সৃষ্টির নেপথ্যের গল্প ও ২৫০টি গানের কথা। কয়েক খণ্ডে প্রকাশিত হবে কালজয়ী এই গীতিকারের গানের কথা, গান রচনার প্রেক্ষাপট, গান রচনার গল্প।’

প্রকাশকের ভাষ্য অনুযায়ী ‘অল্প কথার গল্প গান’ শুধু একটি বই নয়, আগামী প্রজন্মের জন্য একটি দলিল। এই বইটির মাধ্যমে গাজী মাজহারুল আনোয়ারের জনপ্রিয় গানগুলো নির্ভুলভাবে পৌঁছে যাবে আপামর বাঙালির ঘরে। গবেষণাধর্মী ও পরিশ্রমলদ্ধ বই ‘অল্প কথার গল্প গান’ সংগীতপ্রিয় বাঙালির কাছে আবেগময় ও ভালোবাসার প্রতীক হয়ে উঠবে।

Facebook Comments Box