কল্পনায় তখন নিজেকে হুমায়ূন আহমেদ ভাবতাম : রকিবুল আমিন

বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১ | ৭:১৬ অপরাহ্ণ | 523 বার

কল্পনায় তখন নিজেকে হুমায়ূন আহমেদ ভাবতাম : রকিবুল আমিন

দেশের বইয়ের একটি নিয়মিত আয়োজন পাঁচটি প্রশ্ন। লেখক-প্রকাশকের কাছে বই প্রকাশনাসংশ্লিষ্ট অভিজ্ঞতা নিয়ে প্রশ্নগুলো করা। আজকের পাঁচটি প্রশ্ন আয়োজনে আমরা মুখোমুখি হয়েছি লেখক– রকিবুল আমিন-এর


 

প্রশ্ন ১। প্রথম বই প্রকাশের অভিজ্ঞতা জানতে চাই।

প্রথম বই প্রকাশের অনুভূতি ভাষায় প্রকাশ করার মতো নয়। বইয়ের মলাট বন্দি চমৎকার প্রচ্ছদে ছাপার অক্ষরে যখন নিজের লেখা দেখলাম তখন আনন্দে আত্মহারা হয়ে গিয়েছিলাম। মনে হয়েছিল পুরো পৃথিবী কেউ বুঝি হাতের মুঠোয় এনে দিয়েছে। শুধু প্রথম বই নয়, এখনো আমার নতুন বই প্রকাশিত হলে একই অনুভূতি কাজ করে।

প্রশ্ন ২। লেখালেখির ইচ্ছেটা কেনো হলো?

শিশুদের কল্পনার জগৎকে রাঙিয়ে দিতে, বড়দের মাঝে এক ধরনের ঘোর তৈরি করতে লেখালেখির পোকা আমার মাথায় বাসা বাঁধে। ছোটবেলা থেকে বই পড়ার প্রবল নেশা ছিল। নেশা ছিল বানিয়ে বানিয়ে গল্প বলার। যখন চারপাশের সবাই আমার বানানো গল্প শুনে মুগ্ধ হতো, তখন নিজের মধ্যে অদ্ভূত ভালোলাগা কাজ করত। কল্পনায় তখন নিজেকে হুমায়ূন আহমেদ ভাবতাম। জহির রায়হান, সৈয়দ শামসুল হক কিংবা লুৎফর রহমান রিটন ভাবতাম। নিজের এই ভাবনাকে বাস্তবে রূপান্তরিত করতেই লেখালেখিতে আসা।

প্রশ্ন ৩। লেখক জীবনের মজার কোনো অভিজ্ঞতা জানতে চাই।

২০১৮ বইমেলায় সময় প্রকাশন থেকে প্রকাশিত হয় আমার মুক্তিযুদ্ধের গল্পের বই ‘রাতুলের কুকুর ও পাকিসেনা’। মজার ব্যাপার হচ্ছে, তৎকালীন অর্থমন্ত্রী শ্রদ্ধেয় আবুল মাল আবদুল মুহিত বইটি পড়ে আমাকে ফোন করেন। স্বচক্ষে মুক্তিযুদ্ধ না দেখেও কি করে এমন অসাধারণ গল্পগুলো লিখলাম তা জানতে চান। এছাড়াও আমার দ্বিতীয় বই থেকেই প্রচ্ছদ শিল্পী হিসেবে ধ্রুব এষকে পাওয়া অনেক সৌভাগ্যের বলে মনে করি।

প্রশ্ন ৪। বাংলাদেশে সৃজনশীল লেখালেখির ভবিষ্যৎ সম্পর্কে আপনার মতামত জানতে চাই।

আমাদের দেশে সিংহভাগ প্রকাশক লেখক ছাপেন, লেখা নয়। প্রতিষ্ঠিত লেখক ছাড়া অন্য সব লেখকের লেখার ক্ষেত্রে স্বাধীনতা নেই। মানে প্রকাশকের চাহিদা অনুযায়ী লিখতে হয়। লেখার ক্ষেত্রে একজন লেখকের পূর্ণ স্বাধীনতা থাকতে হবে। তবেই ভালো মানের গল্প, উপন্যাস তৈরি হবে। কালজয়ী সাহিত্য রচিত হবে। নাটক, সিনেমার মতো ভালো বইয়ের প্রচার-প্রচারণা বাড়াতে হবে। বইকে সহজলভ্য করে গ্রাম পর্যায়ে পৌঁছে দিতে হবে।

প্রশ্ন ৫। লেখালেখি নিয়ে আপনার ভবিষ্যৎ স্বপ্ন ?

এক জীবনে এমন কিছু লেখা লিখে যেতে চাই, যে লেখাগুলো মৃত্যুর পরেও আমাকে যুগের পর যুগ বাঁচিয়ে রাখবে। শহর থেকে শুরু করে পাড়া-মহল্লায় পাঠাগার গড়ে উঠবে। বই নিয়ে মানুষের মাঝে চরম উম্মাদনা সৃষ্টি হবে এমনটি স্বপ্ন দেখি।


দেশের বই পোর্টালে লেখা পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box