কথাসাহিত্যিক রানা মাসুদের জন্মদিন আজ

বৃহস্পতিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২১ | ৪:১৯ অপরাহ্ণ | 189 বার

কথাসাহিত্যিক রানা মাসুদের জন্মদিন আজ

আজ বিশিষ্ট কথাসাহিত্যিক রানা মাসুদের জন্মদিন। ১৯৭০ সালের ৪ ফেব্রুয়ারি রংপুরের সেনপাড়ায় জন্মগ্রহণ করেন তিনি। তিনি লেখালেখি করছেন ছাত্র অবস্থা থেকেই।

রানা মাসুদ লেখালেখির শুরুতে সাংবাদিকতা করেছেন। রংপুর থেকে প্রকাশিত সর্বাধিক জনপ্রিয় পত্রিকা দৈনিক যুগের আলো’র ভারপ্রাপ্ত সম্পাদকও ছিলেন একসময়।

তিনি কবিতা, গল্প, থ্রিলার, উপন্যাস লেখার পাশাপাশি রংপুরের ইতিহাস-ঐতিহ্য মুক্তিযুদ্ধের ঘটনা এবং গুণীদের নিয়ে কাজ করছেন নিয়মিত।

ইতোমধ্যে প্রকাশিত হয়েছে তার কিশোর রহস্য উপন্যাস ‘কক্সবাজারের মাছলি বাবা’, দার্জিলিংয়ের ডোবারম্যান, কাব্যগ্রন্থ ‘জীবনের চার লাইন’। বড়দের জন্য লেখা উপন্যাস ‘দূর কোন দূর ঠিকানায়’, গল্পগ্রন্থ ‘এভাবেই আছি ও অন্যান্য গল্প’ এবং ‘যুবকের একটা পাপ আছে’। ‘একাত্তরের উত্তাল মার্চ: রংপুরের দিনগুলি ও অন্যান্য’ ও ‘আলোর দীপ’ তার গবেষণাধর্মী বই।

রানা মাসুদ একজন সংগঠক হিসেবেও সুপরিচিত। তিনি অভিযাত্রিক সাহিত্য ও সংস্কৃতি সংসদ এর ভারপ্রাপ্ত সভাপতি, লায়ন্স ক্লাব অব রংপুর, বাংলাদেশ মানবাধিকার কমিশন রংপুর বিভাগীয় কমিটির সহ-সভাপতি, রঙ্গপুর গবেষণা পরিষদের যুগ্ম সম্পাদক, বিভাগীয় লেখক পরিষদের উপদেষ্টা, কমিউনিটি পুলিশিং রংপুর মেট্রোপলিটন কমিটির সহ-প্রকাশনা সম্পাদকসহ আরও বেশ কিছু সংগঠনের সাথে যুক্ত থেকে রংপুরের সাহিত্য-সংস্কৃতি অঙ্গনে কাজ করছেন নিয়মিত।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box