কথাসাহিত্যিক জাকির তালুকদারের জন্মদিন আজ

বুধবার, ২০ জানুয়ারি ২০২১ | ২:৫২ অপরাহ্ণ | 67 বার

কথাসাহিত্যিক জাকির তালুকদারের জন্মদিন আজ

আজ বাংলা সাহিত্যের কালজয়ী কথাসাহিত্যিক জাকির তালুকদারের জন্মদিন। ২০ জানুয়ারি ১৯৬৫ সালে তিনি নাটোরে জন্মগ্রহণ করেন। নাটোরেই বেড়ে উঠেছেন তিনি ।

জাকির তালুকদার বাংলা কথাসাহিত্যে সুপ্রতিষ্ঠিত আসন তৈরি করে নিয়েছেন শুরু থেকেই। তার মহাকাব্যিক উপন্যাস ‘পিতৃগণ’ সমকালীন কথাসাহিত্যে একটি মৌলিক সংযোজন।

চিকিৎসাবিজ্ঞানে স্নাতক এবং স্বাস্থ্যঅর্থনীতিতে স্নাতকোত্তর এই কথাসাহিত্যিক পেশায় একজন চিকিৎসক। বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের চিকিৎসা ও গবেষণা বিভাগে কাজ করছেন।

ছাত্র জীবনে প্রগতিশীল ছাত্র রাজনীতিতে সরাসরি জড়িত জাকির তালুকদার বরাবর সাম্রাজ্যবাদ বিরোধী সাংস্কৃতিক ও সামাজিক আন্দোলনে যুক্ত ছিলেন। ফলে তার গদ্যে সমাজ বাস্তবতার সঙ্গে রাজনীতি ও ইতিহাসচেতনা এসেছে ভিন্ন মাত্রা নিয়ে। লেখালেখির শুরু থেকেই তিনি আলাদা এক পথ নির্মাণে সচেষ্ট ছিলেন।

তার লেখায় ধর্মীয়, সামাজিক ও রাজনৈতিক বাস্তবতার সঙ্গে পুরাণের সংমিশ্রণ সম্পূর্ণ ভিন্ন মাত্রায় উপস্থাপিত হয়েছে। ‘পিতৃগণ’ ছাড়া কুরসিনামা, মুসলমানমঙ্গল, কবি ও কামিনী, ‘ছায়াবাস্তব, কল্পনা চাকমা ও রাজার সেপাই তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ। ২০১৪ সালে বাংলা একাডেমী পুরস্কারে ভূষিত হন।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments