ওরিগামি শিল্প নিয়ে বই আসছে দ্য ক্যাফে টেবল থেকে

বুধবার, ০১ মে ২০১৯ | ১২:১৫ পূর্বাহ্ণ | 317 বার

ওরিগামি শিল্প নিয়ে বই আসছে দ্য ক্যাফে টেবল থেকে

ছুটি হলে রোজ ভাসাই জলে কাগজ-নৌকাখানি…
ছেলেবেলায় কাগজের নৌকো বানিয়ে তা জলে ভাসানো কিংবা কাগজের এরোপ্লেন বানিয়ে হুশ করে উড়িয়ে দেওয়া এসব আমরা কে না করেছি! দেখতে খুব সামান্য হলেও এই কাগজের নৌকো বা এরোপ্লেন তৈরির জন্য জরুরি কাগজের সঠিক মাপ ও ভাঁজ। কিন্তু সেগুলো শেখানোর কোনো ব্যবস্থা আছে কি? কারো কারো মন আলোড়িত হয়েছিল এই জিজ্ঞাসায়। তাঁদের মধ্যেই অন্যতম ব্যক্তি হলেন শৈলেন্দ্রনাথ মুখোপাধ্যায়। ওরিগামি শিল্পে যিনি প্রাতঃস্মরণীয় নাম।
ওরিগামি হল ভাঁজের দৌলতে পূর্ণ আকৃতি গঠন করার বিদ্যা, যার রসদ শুধুমাত্র কাগজ। বীজের মধ্যে যেমন উদ্ভিদের সব অঙ্গপ্রত্যঙ্গ সুপ্ত থাকে তেমনই ওরিগামির জীবজন্তু, পোকামাকড়, গাছপালা, ফুল, ফল ইত্যাদি সবের অংশ-প্রত্যংশ কাগজের মধ্যে নিহিত থাকে। কাগজের এই রহস্য উৎসাহী মানুষের কাছে সমাধান করার কাজেই ব্রতী হয়েছিলেন শৈলেন্দ্রনাথ মুখোপাধ্যায়। সে যুগে যখন যন্ত্রগণক বা আন্তর্জাল প্রায় হামাগুড়ি দেবার পর্যায়ে, সবজান্তা গুগল জ্যাঠার জন্মই হয়নি, শুধুমাত্র ডাক বিভাগের উপর ভরসা করে তিনি জগৎ ঢুঁড়ে ফেলেছিলেন ওরিগামি চর্চার ব্যাপকতাকে জানতে। তাঁর চিঠি ঠিকানা খুঁজে পৌঁছে গেছিল জাপানের আকিরা ইয়োশিগাওয়ার কাছে, যিনি ‘ফাদার অফ ওরিগামি’ নামে বিশ্ববন্দিত।
শৈলেনবাবুর ওরিগামি চর্চার ফসল, মডেলে তাঁর মৌলিক উদ্ভাবনগুলো এবং আনুষঙ্গিক সমস্ত ভাবনা লেখায় ও রেখায় রূপদান করে গেছেন। সহজ ভাঁজ, সরল ভাষা। ওরিগামি সম্বন্ধে একজন অনভিজ্ঞের কাছেও যা বোধগম্য হতে পারে। শৈলেনবাবুর সেই অমূল্য পাণ্ডুলিপিকে যথোপযুক্তভাবে সংকলন ও সম্পাদনা করে দুই মলাটে আনার কাজে ব্রতী হয়েছেন তাঁরই সুযোগ্য শিষ্য শ্রী জয়ন্ত বড়ুয়া। বাংলায় ওরিগামি শিল্প নিয়ে প্রকাশিত বই প্রায় নেই বললেই চলে, এই বইটি সেই অভাবপূরণ করার প্রতিশ্রুতি দান করছে।
খুব শিগগীরই বইটি আসছে দ্য ক্যাফে টেবল প্রকাশনা থেকে।

ওরিগামি পাঠ
শৈলেন্দ্রনাথ মুখোপাধ্যায়
সংকলন ও সম্পাদনা: জয়ন্ত বড়ুয়া
প্রচ্ছদশিল্পী: কৃষ্ণেন্দু মণ্ডল
প্রকাশক : দ্য কাফে টেবল