এইটুকু প্রত্যাশা

বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি ২০২১ | ৪:৪১ অপরাহ্ণ | 88 বার

এইটুকু প্রত্যাশা

মিউজিক আর্কাইভ অব বাংলাদেশ, দারুণ এক অভিজ্ঞতা! কত চেনা অচেনা গানের মানুষ সম্পর্কে তাঁদের সৃষ্টি সম্পর্কে প্রতি নিয়ত জানছি। সমৃদ্ধ হচ্ছি। জানার আকাঙ্ক্ষার তীব্রতা বাড়ছে ক্রমাগত। যদিও ‘জীবন আসলে বাঁধা পাকস্থলীতে’ কবির সুমনের এই গানের বয়ান যাদের জন্য সত্য, তাদের পক্ষে এই আর্কাইভের জানানোর যে গতি তার সাথে পাল্লা দেওয়া খুবই দুরূহ ব্যাপার। আমি তা হাড়ে হাড়ে টের পাচ্ছি।

কিন্তু এই অসাধারণ আয়োজনের পরেও আমার মধ্যে একটা আকাঙ্ক্ষা অপূরণ থেকে যাচ্ছে। আর তাই সবার কাছে তা ব্যক্ত করতে ইচ্ছে করছে, তবে মনে করিয়ে দিই- এটা একান্তই আমার ব্যক্তিগত চাওয়া।

সাধারণত একান্ত আড্ডায় আমাদের মধ্যে একটা সাধারণ প্রবণতা আছে, আর তা হলো অন্যকে নিয়ে ঠিক বেঠিক সমালোচনা করা। স্বীকার করি সকলেই তা করেন না হয়ত। তবে সাধারণত এমনটাই হয়ে থাকে, যেটা আমরা প্রকাশ্য করতে কুণ্ঠিত বোধ করি। সত্যি সমালোচনাও এড়িয়ে যাই।

যদিও আদর্শের কথা বলতে গেলে সকলেই এই মত পোষণ করি থাকি যে ‘সত্যি অপ্রিয় হলেও গ্রহণীয়, এবং তা সোজাসুজিই বলা উচিত’ তাই না? এমন কি প্রকৃত সমালোচকদেরই আমরা প্রকৃত বন্ধু বলেও অনেকেই বলে থাকি, তাহলে এই যে প্রতিদিন আমরা সকলেই শ্রদ্ধা জানিয়ে ভালোবেসে আবেগ ঢেলে নানা রকম প্রশংসিত লেখা বা তথ্য প্রতিদিন লিখছি পড়ছি এর বাইরেও যে সংগীত নিয়ে আমাদের নানাবিধ অভিজ্ঞতা বা মতামত আছে তা কেন সম্পূর্ণভাবে অনুপস্থিত!

আমি এও জানি যে আমরা বেশিরভাগই সাধারণ শ্রোতা (তাই কি?) যারা শুধু নিজের ভালো লাগাটাই প্রকাশ করতে অভ্যস্ত। কিন্ত আমার পর্যবেক্ষণে এই গ্রুপে অনেক গুণীজনও আছেন, যারা সাধারণ শ্রোতা নন। তাঁদের রুচিশীল নানান প্রকাশও সেটা সাক্ষ্য দেয়। তাঁরা যদি মাঝে মাঝে ভিন্ন মতের কিছু বলতেন তাহলে হয়ত আমাদের প্রথাগত চিন্তায়ও ধাক্কা দিত। সকলে গ্রহণ করতাম বা না করতাম, অন্তত ভাবতে তো পারতাম। যে ভাবনা আমাদের আসলে সমৃদ্ধই করবে হয়ত। নয় কি?

আমি সেইটাই চাই। সাধারণ শ্রোতা থেকে শিক্ষিত শ্রোতা হয়ে উঠতে চাই। আপনাদেরকেই শিক্ষক মানতে চাই। শিখতে চাই। যে শেখাটা শুধু প্রশংসা দিয়ে হবে না। ভিন্ন মত ভিন্ন চিন্তা থেকে হবে। তাতে করেই আমাদের সমৃদ্ধির সাথে সাথে ‘মিউজিক আর্কাইভ অব বাংলাদেশ’ সমৃদ্ধ হবে। এইটুকু প্রত্যাশা।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box