আলোর দীপ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত

সোমবার, ২৫ জানুয়ারি ২০২১ | ১:১৫ অপরাহ্ণ | 317 বার

আলোর দীপ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠিত

কথাসাহিত্যিক রানা মাসুদের নতুন গ্রন্থ ‘আলোর দীপ’-এর মোড়ক উন্মোচন অনুষ্ঠিত হয়েছে। ২৪ জানুয়ারি রোববার সন্ধ্যায় ঢাকার পুরানা পল্টনস্থ বাবুই কার্যালয়ে এ মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট শিশুসাহিত্যিক ও সাবেক সচিব ফারুক হোসেন। বিশেষ অতিথি ছিলেন বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. শওকত আলী।

প্রধান অতিথির বক্তব্যে ফারুক হোসেন বলেন, ‘রংপুরের মতো প্রত্যন্ত অঞ্চল থেকে রানা মাসুদ যে কাজটি করে চলেছেন তা সত্যিই অনেক গর্বের বিষয়। দেশের মানুষকে তার কলমে তুলে আনার এ প্রয়াসকে আমি অভিনন্দন জানাই। এর আগেও দেখেছি তিনি তার লেখায় দেশের কথা, মাটির কথা, মুক্তিযুদ্ধের কথা, সংস্কৃতির কথা তুলে ধরেন। এটি অনেক কঠিন একটি কাজ। দেশের প্রতি দায়বদ্ধ থাকলে এবং দেশকে ভালোবাসলেই শুধু এমন কাজ করা সম্ভব। আলোর দীপ বইটির কিছু অংশ পড়ে বুঝতে পারলাম রানা মাসুদ বেশ কষ্ট করে বইটি লিখেছেন। তার কাছে প্রত্যাশা থাকবে সামনের দিনে তিনি আরো ভালো ভালো কাজ করুন। দেশের আলোকিত মানুষদের কথা ফুটে উঠুক তার কলমের ছোঁয়ায়।’

বিশেষ অতিথির বক্তব্যে সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব ও সংস্কৃতিজন মো. শওকত আলী বলেন, ‘রংপুরের মানুষ হিসেবে আমার ভীষণ ভালো লাগছে রানা মাসুদের এমন একটি বই দেখে। রংপুরের কৃতীজন যেসব মানুষকে আমরা ছোটবেলা থেকেই দেখে আসছি তাদের অনেককেই গ্রন্থভুক্ত হতে দেখে ভালো লাগছে। তবে আরো কিছু মানুষ উঠে এলে অনেক ভালো হতো, যারা বিভিন্ন অঙ্গনে আলো ছড়াচ্ছেন। তারপরও বলব, যেহেতু কাজটি শুরু হয়েছে আশা করছি ধারাবাহিকভাবে আমাদের মুক্তিযুদ্ধ নিয়ে, রাজনীতিবিদ নিয়ে এবং রংপুরের সর্বজনশ্রদ্ধেয় যারা পৃথিবীতে আলো ছড়িয়েছেন তাদের নিয়ে সামনে কাজ করবেন রানা মাসুদ। আলোর দীপ বইটি সবার কাছে পৌঁছে যাক এই কামনা করছি।’

অতিথিদের বক্তব্যকে স্বাগত জানিয়ে রানা মাসুদ বলেন, ‘আলোর দীপ-এর প্রথম খণ্ডে রংপুরের বিভিন্ন অঙ্গনের জীবিত ৩৭জন আলোকিত মানুষের কথা বলা হয়েছে। যাদের তথ্য সংযোজন করা সম্ভব হয়নি ভবিষ্যতে ধারাবাহিকভাবে তাদের তথ্য নিয়ে আলোর দীপ-এর অন্য খণ্ডগুলো করার প্রচেষ্টা থাকবে। অশেষ কৃতজ্ঞতা জানাচ্ছি আপনাদের মতো দুজন ব্যক্তি উপস্থিত হয়ে অনুষ্ঠানকে আলোকিত করার জন্য।

অনুষ্ঠানের সঞ্চালক বাবুই-এর প্রকাশক কাদের বাবু বলেন, ‘মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আমাদের ডাকে সাড়া দিয়ে ও বিভিন্ন জায়গা থেকে যারা এসেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছি। আর আলোর দীপ-এর মতো একটি মূল্যবান গ্রন্থ করার মধ্য দিয়ে বাবুইও আপনাদের সাথে এগিয়ে যেতে চায়। ভবিষ্যতেও এমন কাজ করার জন্য বাবুইকে সবসময় আপনারা পাশে পাবেন।

বাবুইয়ের কর্ণধার ও ছড়াকার কাদের বাবুর সঞ্চালনায় এতে আরো বক্তব্য রাখেন, কবি-শিশুসাহিত্যিক ও কিশোর ভুবনের সহযোগী সম্পাদক সন্তোষ রায়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কবি তাসরিন প্রধান, মনোয়ার হোসেন রুবেলসহ বেশ কয়েকজন কবি-সাহিত্যিক ও পাঠক।

প্রকাশক জানান, বইটি বাবুই-এর নিজস্ব শোরুম, পাঠক সমাবেশ ও অনলাইন বুকশপে বইটি পাওয়া যাচ্ছে। মোড়ক উন্মোচন অনুষ্ঠানের শেষপ্রান্তে প্রকাশক ও ছড়াকার কাদের বাবুর ৩৭তম জন্মদিন উপলক্ষে কেক কাটা হয়।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box