বেঙ্গল বইয়ে ‘আলাপে বিস্তারে’ আনিসুল হকের ‘মা’

বৃহস্পতিবার, ২১ জানুয়ারি ২০২১ | ৩:৩১ অপরাহ্ণ | 167 বার

বেঙ্গল বইয়ে ‘আলাপে বিস্তারে’ আনিসুল হকের ‘মা’

খ্যাতিমান কথাসাহিত্যিক আনিসুল হকের ‘মা’ উপন্যাস নিয়ে ‘আলাপে বিস্তারে’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রকাশনা ও বই বিপণন সংস্থা বেঙ্গল বই এই আয়োজন করেছে।

আগামীকাল ২২ জানুয়ারি (শুক্রবার) বিকাল ৪.৩০-এ বেঙ্গল বইয়ে ‘আলাপে বিস্তারে’ অনুষ্ঠিত হবে। এতে আলোচক হিসেবে উপস্থিত থাকবেন ‘মা’ উপন্যাসের লেখক আনিসুল হক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সৌমিত্র শেখর, লুভা নাহিদ চৌধুরী ও ত্রপা মজুমদার।

প্রসঙ্গত, কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক রচিত ‘মা’ একটি বিখ্যাত উপন্যাস। বইটি ২০০৩ সালের ফেব্রুয়ারিতে প্রকাশিত হয়। উপন্যাসটি আনিসুল হকের সবচেয়ে জনপ্রিয় কর্ম।

এটি একটি বাস্তব ঘটনাভিত্তিক উপন্যাস। লেখক এই কাহিনীর সন্ধান পান মুক্তিযোদ্ধা ও নাট্যব্যক্তিত্ব নাসিরউদ্দিন ইউসুফ বাচ্চুর নিকট থেকে। বাংলাদেশের মুক্তিযুদ্ধের একজন বীর মুক্তিযোদ্ধা শহীদ আজাদ ও তার মায়ের জীবনের সত্য ঘটনা নিয়ে রচিত এই উপন্যাসটির আবেদন মর্মস্পর্শী। বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপন্যাসগুলোর মধ্যে এটির স্থান অন্যতম। উপন্যাসটি Freedom’s Mother নামে ইংরেজিতে ও La Madre নামে স্পেনীয় ভাষাতে অনূদিত হয়েছে। সম্প্রতি উপন্যাসটির ১০০তম মুদ্রণ প্রকাশিত হয় গত মাসে।


  • দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com
Facebook Comments Box