টুকরো খবর

আমাদের পাঠাগারের দশবছর পূর্তি উপলক্ষে নানা আয়োজন

শুক্রবার, ০২ অক্টোবর ২০২০ | ৬:৪৮ অপরাহ্ণ | 396 বার

আমাদের পাঠাগারের দশবছর পূর্তি উপলক্ষে নানা আয়োজন

আগামী ৩০ অক্টোবর ২০২০ আমাদের পাঠাগার-এর দশবছর পূর্ণ হবে। পাঠাগারের বছর পূর্তি উপলক্ষে প্রতিবছর আড়ম্বরপূর্ণ অনুষ্ঠান করে থাকলেও করোনা সংকটের ফলে দশ বছর পূর্তি উপলক্ষে আমাদের পাঠাগার কোনো অনুষ্ঠান করতে পারছে না এবছর। তবে স্বাস্থ্যবিধি মেনে বেশ কিছু পরিকল্পনা গ্রহণ করেছে পাঠাগারের উদ্যোক্তাগণ।

 

পরিকল্পনার মধ্যে রয়েছে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে সৃজনশীল ও মননশীল বই বিতরণ, ছড়া-কবিতা পাঠ এবং সেরা পাঠককে পুরস্কার প্রদান। পাঠাগারের প্রতিষ্ঠাতা খ্যাতিমান শিশুসাহিত্যিক হুমায়ূন কবীর ঢালী দেশের বইকে এসব তখ্য জানান। তিনি আরও জানান, গত দশবছর ধরে বিভিন্নমুখী আয়োজন করা বাৎসরিক সাঁতার প্রতিযোগিতাও এবছর হবে কিনা, সে সিদ্ধান্ত এখনো হয়নি।
উল্লেখ্য, চাঁদপুর জেলার সিকিরচরে ‘শিক্ষা, সৃজনশীলতা ও মানবতা’ এই তিন বিশ্বাসকে ধারণ করে ২০১০ সালের ৩০ অক্টোবর “আমাদের পাঠাগার” এর যাত্রা শুরু হয়।
শিক্ষিত ও সচেতন জনগোষ্ঠী তৈরি, একটি শক্তিশালী রিডিং সোসাইটি গড়ে তোলা এবং মানুষ মানুষের জন্য- এই হলো আমাদের পাঠাগারের মূল লক্ষ্য ও উদ্দেশ্য।
আমাদের পাঠাগারের উদ্বোধনী অনুষ্ঠানসহ বিভিন্ন কর্মকাণ্ড ও কর্মসূচিতে জাতীয় পর্যায়ের লেখক-শিল্পী-শিক্ষাবিদরা অংশগ্রহণ করেছেন।
এ পর্যন্ত যারা আমাদের পাঠাগারের আমন্ত্রণে সিকিরচরে গিয়েছেন, তাঁরা হলেন- ড. সফিউদ্দিন আহমেদ, কবি নির্মলেন্দু গুণ, নিসর্গী-লেখক বিপ্রদাশ বড়ুয়া, কবি মোহাম্মদ নূরুল হুদা, নাট্যব্যক্তিত্ব খায়রুল আলম সবুজ, কথাসাহিত্যিক ও মুক্তিযোদ্ধা ইসহাক খান, আলী ইমাম, কবি আসলাম সানী, শিশুসাহিত্যিক ফারুক নওয়াজ, ছড়াকার আলম তালুকদার, কবি নাসের মাহমুদ, শিশুসাহিত্যিক সোহেল মল্লিক, কথাশিল্পী মনি হায়দার, শিশুসাহিত্যিক হাসনাত আমজাদ, শিশুসাহিত্যিক ও সাংবাদিক আশরাফুল আলম পিনটু, লেখক-চিত্রকর ধ্রুব এষ, প্রকাশক ও রাজনীতিক আলমগীর শিকদার লোটন, প্রকাশক জহিরুল ইসলাম বুলবুল, শিশুসাহিত্যিক আহমেদ রিয়াজ, কথাশিল্পী শাহনেওয়াজ চৌধুরী, কবি রুহুল ফরাজী, কবি নীহার মোশারফ, শিশুসাহিত্যিক শ্যামলী খান প্রমুখ। এ ছাড়া গিয়েছেন স্থানীয় ও জাতীয় পর্যায়ের সমাজসেবক, রাজনীতিক, ব্যবসায়ী এবং বাউল শিল্পীদের অনেকে।

 


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

Facebook Comments