আজ সুব্রত অগাস্টিন গোমেজ’র জন্মদিন

বৃহস্পতিবার, ০৭ জানুয়ারি ২০২১ | ৮:০১ অপরাহ্ণ | 237 বার

আজ সুব্রত অগাস্টিন গোমেজ’র জন্মদিন

সমসাময়িক বাংলা সাহিত্যের খ্যাতিমান কবি সুব্রত অগাস্টিন গোমেজ’র জন্মদিন আজ। তিনি ১৯৬৫ সালে দক্ষিণ ঢাকার নবাবগঞ্জ থানাস্থ বান্দুরা গ্রামে  জন্মগ্রহণ করেন।

সুব্রত অগাস্টিন গোমেজ শুধু বাংলাদেশের সাহিত্য নয়, সাম্প্রতিক বাংলা সাহিত্যেরই একজন গুরুত্বপূর্ণ কবি। এই কবি স্বকীয়তায় বিশিষ্ট। সেই স্বকীয়তার প্রমাণ পাওয়া যায় তার প্রতিটি কবিতায়। বাংলা কবিতার হাজার বছরের ইতিহাস, প্রবণতা, সুর ও শৈলীর নানান বর্ণচ্ছটায় সজ্জিত তার কবিতা। নিজ জনগোষ্ঠীর সংস্কৃতি, ভাষার চাল-চলন, ইতিহাসের নানা পর্যায়ের উপাদান তুলে আনার জন্য তিনি খ্যাতি লাভ করেন।

স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের কবিতায় পালাবদল করা কবিদের মধ্যে অগ্রগণ্য সব্রত অগাস্টিন গোমেজ’র কবিতায় দেখা মেলে ফর্ম আর কন্টেন্টের অপূর্ব সমন্বয়। আপাত কিছুটা প্রকরণসচেতন মনে হলেও, কিছুটা গভীরে প্রবেশ করলে দেখা যায় কবিতাগুলো বাংলার চিরচেনা ভাব আর সুরে ভর করে আত্মিক যোগাযোগ প্রতিষ্ঠা করে পাঠকের সাথে।

সুব্রত অগাস্টিন গোমেজের শৈশব-কৈশর ও যৌবনের অধিকাংশ সময় কাটে পুরান ঢাকার নারিন্দা, লক্ষ্মীবাজার, সুত্রাপুর এলাকায়। মধ্য-আশি থেকে লেখা প্রকাশ পেতে শুরু করে একবিংশ, প্রসূন, প্রান্ত, গাণ্ডীব, সংবেদ, অনিন্দ্য, নৃ, দ, নির্মিতি, প্রভৃতি ছোটকাগজে। নিজে ও মাসুদ আলী খানের সঙ্গে সম্পাদনা করেছেন প্রসূন। এছাড়া শামসুল কবির (কচি) ও ফরহানুর রহমান অপি’র সঙ্গে প্রথমাবধি যুক্ত ছিলেন বৈকল্পিক প্রকাশনা সংস্থা পেঁচা-র সঙ্গে।

প্রকাশিত বই : অন্তউড়ি (পদ্য রূপান্তরে চর্যাপদ ১৯৮৯), তনুমধ্যা (কবিতা ১৯৯০), নির্বাচিত ইয়েটস (ডব্ল্যু বি ইয়েটস-এর নির্বাচিত কবিতার অনুবাদ ১৯৯৬), এলিয়টের প’ড়ো জমি (টি এস এলিয়ট-এর দ্য ওয়েস্ট ল্যান্ড ও দ্য লাভ সং অব জে অ্যালফ্রেড প্রুফ্রক-এর অনুবাদ ১৯৯৮), কালকেতু ও ফুল্লরা (উপন্যাস ২০০২), পুলিপোলাও (কবিতা ২০০৩), মাতৃমূর্তি ক্যাথিড্রাল (গল্প ২০০৪), কবিতাসংগ্রহ (কবিতা ২০০৬), দিগম্বর চম্পূ (কবিতা ২০০৬), গর্দিশে চশমে সিয়া (কবিতা ২০০৮), ঝালিয়া (কবিতা ২০০৯), মর্নিং গ্লোরি (কবিতা ২০১০), কবিতা ডাউন আন্ডার (নির্বাচিত অস্ট্রেলিয় কবিতার অনুবাদ ও সম্পাদনা, অংকুর সাহা ও সৌম্য দাশগুপ্ত’র সাথে ২০১০), ভেরোনিকার রুমাল (কবিতা ২০১১), হাওয়া-হরিণের চাঁদমারি (কবিতা ২০১১), স্বর্ণদ্বীপিতা (বিশ্ব-কবিতার অনুবাদ ২০১১), আমাকে ধারণ করো অগ্নিপুচ্ছ মেঘ (কবিতা ২০১২)।

Facebook Comments Box