আজ কবি রহমান হেনরীর জন্মদিন

বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি ২০২১ | ২:৩১ অপরাহ্ণ | 251 বার

আজ কবি রহমান হেনরীর জন্মদিন

আজ বাঙলা ভাষার গুরুত্বপূর্ণ কবি রহমান হেনরীর জন্মদিন। ১৪ জানুয়ারি ১৯৭০, তদানীন্তন রাজশাহী জেলার নাটোর মহাকুমায় তিনি জন্মগ্রহণ করেন। ষোল বছর বয়স পর্যন্ত শৈশব কেটেছে নাটোর শহরে।

তিনি সৃজনী রচনাকর্মে বহুলপ্রজ। বিশ শতকের অন্তিমলগ্নে আবির্ভুত এ কবি বিস্তর কবিতা রচনা করেছেন-ছন্দোবদ্ধতায় এবং টানা গদ্যেও। অধিকসংখ্যক কবিতা রচনায় সচরাচর যেমনটি হয়ে থাকে, বিশেষত, মান ধরে রাখার ব্যাপারে; রহমান হেনরীর কবিতায়, বিস্ময়করভাবে, তেমন কোনও ঘাটতি লক্ষ্যণীয় হয়ে ওঠেনি। তার রচিত মৌলিক কবিতার সংখ্যা যেমন দুই সহস্রাধিক, তেমনি বিশ্বকবিতা থেকে বাঙলায়নও করেছেন প্রায় পাঁচ হাজারের মতো কবিতা। হেনরীর কবিতায় প্রেম-দ্রোহ-সমাজচেতনা এবং জীবনের মৌলদর্শন অঙ্গাঙ্গী হয়ে থাকে।

রহমান হেনরীর কবিতা কেবল কবিতাসংখ্যায় অজস্র, তা-ই নয়; উপস্থাপন, প্রকরণ, উপলব্ধি ও সত্যের উদ্ভাসনেও শতমুখিনতাও অবশ্য লক্ষ্যণীয়। তার সৃজনী রচনাকর্ম অনাস্বাদিত নতুনের কাব্যিক দলিলও।

তার উল্লেখযোগ্য কবিতাগ্রন্থ: বনভোজনের মত অন্ধকার (১৯৯৮), গীতঅনার্য(১৯৯৯), প্রকৃত সারস উড়ে যায়(২০০০), সার্কাসমুখরিত গ্রাম(২০০১), খুনঝরা নদী (২০০৫), তোমাকে বাসনা করি(২০০৫), গোত্রভূমিকাহীন(২০০৯), দুঃখ ও আরও কিছু আনন্দ(২০১১), ব্রজসুন্দরীর কথা(২০১২), প্রণয়সম্ভার (২০১৪); ১০০ প্রেমের কবিতা (২০২০)। বাঙলায়নকৃত কবিতাগ্রন্থ: আদোনিসের কবিতা(২০১২), অধিকৃত ভূখণ্ডের কবিতা (২০১২), কবিতার ত্রিভুবন (২০১২), নোবেলজয়ীদের কবিতা(২০১৪)


  • দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com
Facebook Comments Box

দ্বিতীয়বারের মতো ফ্রাঙ্কফুর্ট বইমেলায় শওকত হোসেন লিটু