আজ কবি আলফ্রেড খোকন-এর জন্মদিন

বুধবার, ২৭ জানুয়ারি ২০২১ | ৪:২৫ অপরাহ্ণ | 217 বার

আজ কবি আলফ্রেড খোকন-এর জন্মদিন

আজ সময়ের খ্যাতিমান কবি আলফ্রেড খোকন-এর জন্মদিন। ১৯৭১ সালের ২৭ জানুয়ারি বরিশাল জেলার গৈলাতে জন্মগ্রহণ করেন তিনি।

 

সমকালীন বাংলা কবিতা, বিশেষত আশি-উত্তর বাংলাদেশের কবিতা আরাধনায় মুখর একজন কবি আলফ্রেড খোকন। কালিক যাবতীয় প্রবণতার বিরুদ্ধে অতি সংগোপনে, আলফ্রেড খোকন নির্মাণ করতে চেয়েছেন একটা কবিতার মানবসৌধ।

বাংলা সাহিত্যে স্নাতকোত্তর, পেশায় সাংবাদিক এ কবি মনে করেন ‘প্রাচুর্যের ডাইনিং টেবিলে বসে কফি খাওয়ার মতো কোনো বিলাসিতা, আর যাই হোক কবিতা নয়। বর্বর, অসভ্য মানবসমাজের সভ্য-উত্তরণে, প্রগতিশীল সমাজ নিরূপণে, মানবতার স্বাধীন চর্চা ও সৃজনশীলতার সংগ্রামে, তার কাছে সবচেয়ে প্রয়োজনীয় এবং আকর্ষণীয় ক্ষেত্র কবিতা।’

আলফ্রেড খোকনের প্রকাশিত বইগুলোর মধ্যে আছে কবিতার বই: উড়ে যাচ্ছো মেঘ (১৯৯৯), সম্ভাব্য রোদ্দুরে (২০০১), ফালগুনের ঘটনাবলী (২০০৬), মধু বৃক্ষ প্রতারণা বিষ (২০০৭), সে কোথাও নেই (২০০৮), সাধারণ কবিতা (২০০৯), চল্লিশ বসন্তে (২০১২), দুর্লভার দিন (২০১৩), মৌন তড়ুই (২০১৮)। গদ্যগ্রন্থ: আলের পাড়ে বৈঠক (২০০৮), আমার (অ)সাধারণ বন্ধুদের প্রেম (২০১৩), আত্মগীতের গদ্যভঙ্গী (২০১৪), নগরে নিবন্ধনহীন (২০১৮) ও শিশুকিশোর রচনা: মনে আসছে যা (২০১৩)। এছাড়া ২০০৮ সালে আজফার হোসেনের অনুবাদে পাঠসূত্র থেকে প্রকাশিত হয়েছে কবির ফালগুনের ঘটনাবলী বইটির অনুবাদ- The Phalgune Phenomena।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments Box

দ্বিতীয়বারের মতো ফ্রাঙ্কফুর্ট বইমেলায় শওকত হোসেন লিটু