আজ কথাসাহিত্যিক ও নাট্যকার রোকেয়া ইসলামের জন্মদিন

বৃহস্পতিবার, ০৪ ফেব্রুয়ারি ২০২১ | ৫:০৩ অপরাহ্ণ | 79 বার

আজ কথাসাহিত্যিক ও নাট্যকার রোকেয়া ইসলামের জন্মদিন

বিশিষ্ট কথাসাহিত্যিক ও নাট্যকার রোকেয়া ইসলামের জন্মদিন আজ। আজকের এইদিনে তিনি টাঙ্গাইলের নাগাপুর উপজেলার সিংজোড়া গ্রামে মীর বাড়িতে জন্মগ্রহণ করেন। তার লেখালেখি শুরু স্কুল জীবন থেকেই।

রোকেয়া ইসলাম একজন কথাসাহিত্যিক ও নাট্যকার হলেও বিভিন্ন জাতীয় দৈনিকে তার কলামও ছাপা হয়। সমসাময়িক নানা বিষয়ে তিনি কলাম ‍লিখেন।

কথাশিল্পী রোকেয়া ইসলাম তার নিজ গুনেই আধুনিক বাংলা ভাষা ও সাহিত্যে তার অবস্থানকে সুদৃঢ় করেছেন। তার গল্প ও নাটক সব মহলেই সমাদৃত। গল্পকথনে তিনি স্বতন্ত্র। কথাসাহিত্য ও নাটকে তিনি সহজ, সরল ও সাবলিল ভাষায় তুলে এনেছেন সমাজের চারপাশে ঘটে যাওয়া দ্বন্দ্ব- সংঘাত, প্রেম- ভালবাসা, মানুষের আবেগ ও ছোট ছোট অনুভূতিগুলিকে।

তার প্রকাশিত উল্লেখযোগ্য বই : স্বর্গের কাছাকাছি, আকাশ আমার আকাশ, ছেয়ে যায় মেঘের আকাশ, তুমি আমি তেপান্তর, তবুও তুমি, সীমান্ত, জোৎস্না জলে স্নান, দীপ্ত তাজরীন, একবার ডাকো সমুদ্র বলে, কেন ডাকো বারে বারে ইত্যাদি।

বিভিন্ন টিভি চ্যানেলে প্রচারিত নাটক : পায়ের তলে, বানভাসি, চাপাতলা, বসন্তকুমারী, সুন্দর সকালের জন্য, মেঘ ভাঙ্গা রোদ, বৈশাখ এলো আনন্দ নিয়ে, মধুর আমার মায়ের হাসি, সংসার সমুদ্রে, কর্নেল ভিলা, রুপালি পর্দায় দেখুন, টুক পলানতি টুক ইত্যাদি।

কথাসাহিত্যিক ও নাট্যকার রোকেয়া ইসলাম দেশ ও বিদেশে নানা পুরস্কার ও সম্মাননা পেয়েছেন।


দেশের বই পোর্টালে লেখা ও খবর পাঠাবার ঠিকানা : desherboi@gmail.com

Facebook Comments