অভিশপ্ত নগরী-ইরাক জেরুজালেমের রাজনীতির দর্পন

বুধবার, ২৭ অক্টোবর ২০২১ | ৮:৩০ অপরাহ্ণ | 40 বার

অভিশপ্ত নগরী-ইরাক জেরুজালেমের রাজনীতির দর্পন

ইহুদী জাতি তথা তাদের কেন্দ্রীয় নগরী জেরুজালেম, অনেকে  নবীত্ব প্রাপ্ত হয়ে আশীর্বাদধন্য, আবার একই সঙ্গে সীমাহীন অবাধ্যতার কারণে অভিশপ্ত। স্বর্ণময়ী কিন্তু কদর্য অনাচারে লিপ্ত জেরুজালেমের ওপর তাই বারবার নেমে এসেছে শাস্তির খড়্গ। মিসরীয়, ব্যাবলীয়, ক্যালদীয় বাহিনী যুগে যুগে অত্যাচার চালিয়েছে এর ওপর। সত্যেন সেনের ‘অভিশপ্ত নগরী’ উপন্যাসের মর্মবস্তু ইহুদী জাতির পতনের সময়ে এর সমাজে রাজতন্ত্র, পুরোহিততন্ত্র ও জিহোভার নবীর মধ্যে যে ত্রিমুখী দ্বন্দ্ব চলছিল সেই বিরোধের স্বরূপ ও পরিণতি। মিসর ও ব্যবিল, দুই চিরশত্রু পরাশক্তির মাঝখানে ফাঁদে পড়া জেরুজালেমের রাজনীতিও এর উপজীব্য। মূল চরিত্র নবী জেরেমিয়ার একনিষ্ঠ জিহোভাপ্রেম, শেষ জীবনে অন্তর্দ্বন্দ্ব গল্পের একটি গুরুত্বপূর্ণ সুর। লোকপ্রধান অহিকম, তাঁর পত্নী জিল্লা, পুত্র গেদালিয়া, এরাও অন্যতম প্রধান চরিত্র। কাহিনীর ব্যপ্তি বিশাল, রাজা যিহোয়াকীমের সময়ে বাবিলরাজ নেবুকাডনেজারের যুগে যুগে ইয়াহুদা অভিযান থেকে অবশেষে বাবিলের সেনাবাহিনীর নির্মম হাতে জেরুজালেম ধ্বংসস্তূপে পরিণত হওয়া পর্যন্ত বিস্তৃত চিত্র এঁকেছেন লেখক। জটিল প্রবাহগুলোকে মাঝেমাঝে ছেদ করে গেছে ক্রীতদাস বিদ্রোহের সূত্র।
ঐতিহাসিক উপন্যাস শেষ পর্যন্ত উপন্যাসই। বাইবেলীয় চরিত্রগুলোকে ঔপন্যাসিক যে দৃষ্টিকোণ তাঁর উপন্যাসের জন্য প্রয়োজন সেভাবে এঁকেছেন।
ইরাক, জেরুজালেমকে জানতে সাহায্য করবে সত্যেন সেনের অভিশপ্ত নগরী ।

অভিশপ্ত নগরী
লেখক : সত্যেন সেন
প্রকাশণী : শব্দশৈলী
মুদ্রিত মূল্য : ৩০০ টাকা


[ বই-পুস্তক-প্রকাশনা এবং বাংলাদেশের প্রকাশনা জগতের যে কোনো সংবাদ প্রকাশের জন্য সংশ্লিষ্ট ছবিসহ আমাদের ই-মেইল করতে পারেন : desherboi@gmail.com ]

Facebook Comments Box