অনুভব এবং গভীর প্রণয়ের অসামান্য প্রকাশ ‘রঙমহাল’

বুধবার, ০১ মে ২০১৯ | ৫:৫৭ অপরাহ্ণ | 506 বার

অনুভব এবং গভীর প্রণয়ের অসামান্য প্রকাশ ‘রঙমহাল’

নাবিলা আফসার


দৃশ্যমান এবং অদৃশ্যের আলোকে অসীম ত্যাগ, অনুভব এবং গভীর প্রণয়ের অসামান্য প্রকাশ রুবাইয়াৎ আহমেদের “রঙমহাল”। গাঢ় আঁধার, সীমাহীন অতৃপ্তির ভেদ কাটিয়ে আলো ও সত্যের পথে এবং পরমকে ধ্যান করার যে চেষ্টা তারই নিদর্শন “রঙমহাল”।

মানব সংসারে প্রত্যহ চলছে বিভ্রমের উৎসব। এইসকল মায়াবী বিভ্রম এবং আকাঙ্ক্ষা যা কালের মতই নিরাকার এবং জগত-স্রোতে মনের ওপর দিয়ে অবিশ্রাম বয়ে চলে। যে বাসনাই পূরণ হয় মানুষের, তা কালের ধারে পুরনো হয়ে যায় এবং জাগায় নতুন বাসনা। তাই কোনো নির্দিষ্ট বাসনার কিংবা বস্তুর নিমিত্তে সর্বস্ব বাজি রাখা পর দেখা যেতে পারে নিরন্তরে সকল দৃশ্যগুলো কৃত্রিম এবং তুচ্ছ হিসেবে ধরা দিচ্ছে। কেউ কি জানে কোথায় গিয়ে তার আকাঙ্ক্ষার লুপ্তি ঘটে? অপত্য ভুল এবং মিথ্যায় জড়িয়ে মানুষ নিজ হাতেই বন্ধ করে মুক্তির দুয়ার, নির্বাণের পথ।

অথচ নিজ কর্ম এবং অনুশোচনা মধ্য দিয়ে সেই ভ্রমের আয়না যখন ভেঙে যায় কেবল তখনই মানুষ খুঁজে পায় প্রকৃত সত্যের সন্ধান। অনুশোচনার মধ্যদিয়েই মানুষ প্রকৃত-রূপে শুদ্ধ হয়, খুঁজে পায় তার প্রকৃত বিভা। এবং বাসনা এবং আকাঙ্ক্ষার অধীরতা কাটিয়ে তবেই মানুষ দিশা পায় নির্বাণের পথে এবং পূর্ণতায়।

রজব ও খুশবুর চরিত্রের মধ্যদিয়ে লেখক তার নিজস্ব গভীরতর চেতনার প্রকাশ ঘটিয়েছেন। তার এই রচনা আমাদের ইন্দ্রিয়কে, মনের গভীরতাকে দূর পর্যন্ত অধিকার করে নেয়। স্ত্রীর অন্ধত্বের কারণে স্বামীর অন্ধত্ব বরণ প্রকাশ ঘটায় সীমাহীন ত্যাগ, বিস্ময় এবং গভীর প্রণয়ের এবং সমস্ত ঘটনাবলীর মধ্যদিয়ে যে গভীর সত্যের সন্ধান মেলে তা আমাদের আত্নাকে পরিতৃপ্ত করে এবং তার মহত্ত্বে, বেদনার মধ্যদিয়ে ভরে ওঠে মন।

বই : রঙমহাল
লেখক : রুবাইয়াৎ আহমেদ
প্রকাশক : ভাষাচিত্র
বইয়ের ধরন : নাটক
মূল্য : ১৩৫ টাকা

Facebook Comments